জীবন ভর দেব আমি শিক্ষা গুরুর মান
মোর কাছে তাঁরা হলেন আসমানের চাঁন।
পিতৃতূল্য,মাতৃতূল্য আরো জানি তাঁরা গুরু
তাঁদের তূল্য তাঁরাই জানি পর্বতের চূড়ো।


মায়ের কাছে শিখছি কিছু,বাবার কাছে কিছু
তবু্ শিক্ষাগুরু দেখলে কেন মাথা হয় নীচু?
সৃষ্টিকর্তার মহান দান শিক্ষা গুরুর মান
শিক্ষার গুরু সবার কাছেই আসমানের চাঁন।


শিক্ষা তিনি দেন রোজ নিয়মের মাঝে
নিত্য তাঁহার মান বাড়ে,নিত্য দিনের কাজে।
তাঁর কাজ তারই সাজে, কাজ তাঁর অতূল্য
মোর কাছে শিক্ষা গুরু মাতৃতূল্য,পিতৃতূল্য।


তাঁর কদর করবো আমি সারা জীবন ভর
তাঁর তরে মরতে মোর থাকবে না কো ডর।
দোয়া করবো তাঁদের তরে যারা গেছেন মরে
আশ্রয় যেন পায় গো তারা জান্নাতের পরে।